2 March- 2021 ।। ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

স্বরূপকাঠী পৌরসভা নির্বাচনে বহিরাগতদের নিয়ে শঙ্কিত ভোটার ও অধিকাংশ প্রার্থী

 

নেছরাবাদ(স্বরূপকাঠী) প্রতিনিধি : সরগরম হয়ে উঠছে তৃতীয় ধাপের পৌর নির্বাচনে পিরোজপুরের স্বরূপকাঠী পৌরসভা নির্বাচন। ৩০ জানুয়ারীর ভোট যুদ্ধে ৬ মেয়র প্রার্থীর সাথে রয়েছে মোট ৫০জন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত স্বরূপকাঠী পৌরসভার মেয়র নির্বাচনের সমীকরণটাই জটিল। একটি উপনির্বাচনসহ পাঁচ বারের পৌর নির্বাচনে প্রায়াত আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন ফারুক দুই বার, পৌর বিএনপি’র সভাপতি শফিকুল ইসলাম ফরিদ ও বিএনপি নেতা মাহাবুব হোসেন এক বার করে আর সর্বশেষ ২০১৫ সালের নির্বাচনে বর্তমান নৌকা প্রতীকের প্রার্থী গোলাম কবির এক বার মেয়র নির্বাচিত হয়েছে।

২০১৫ সালের নির্বাচনে আ’লীগ দলীয় একক প্রার্থীর সুবিধায় অনায়াসেই বেলা তিনটায় সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা দিয়ে বিএনপি প্রার্থী ফরিদ নিবাচনী মাঠ ছাড়ায় অঘোষিত জয় পায় নৌকা।

সে বার নতুন পৌর পিতাকে বরণ করেছিল স্বরূপকাঠী পৌরবাসী কিন্তু এবারের সমীকরণের ভিন্ন রূপে দুশ্চিন্তাগ্রস্থ আ’লীগ নেতারা। দলীও একাধীক সূত্র জানায়, ঠিকাদারী নিয়ে নিজ বড় ভাই গালাম ফারুকের অশ্রাব্য বকাঝকায় প্রায়ই উত্তপ্ত থাকত পৌর ভবনের মুল ফটক, এক্সিএন-সচিবদের সাথে বাকবিতান্ডা লেগেই ছিল ঠিকাদারী কাজ ভাগাভাগিতে গড়মিল অভিযোগে। এমনকি নিজ ছোট ভাই মেয়র কবিরকে ঠিকাদারী কাজে কমিশন বাণিজ্যের অভিযোগ তুলে যা ইচ্ছা তাই হাড্ডি ভাগাভাগি অবস্থা দেখেছে পৌরবাসী। রয়েছে জেলা ও উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থীর স্ব-পক্ষে কাজ না করার অভিযোগও।  তোফায়েল আহমেদসহ বঙ্গবন্ধুর মরনোত্তর শাস্তির দাবী করার অভিযোগ বেশ পুরোনো হয়েগেলেও এবারের নির্বাচনেও আওয়ামীলীগ গোলাম কবিরকে দলীয় প্রতীক নৌকা দেয়ায় অনেকটা গাঁছাড়া সুর দলের অনেক জেষ্ঠ নেতৃবৃন্দের। আর এসব কারণেই নৌকা নয় ব্যাক্তির বিপক্ষে পৌর যুবলীগের সভাপতিসহ আওয়ামীলীগ মনা দুই প্রার্থীই মোবাইল ও জগ প্রতীকে মেয়র পদে প্রতিদন্দিতা করছেন বলে একাধীক দলীও সূত্রে ও বক্তব্যে জানা গেছে। মোবাইল প্রতীকের প্রার্থী প্রফেসর মাহমুদের অভিযোগ ইতোমধ্যেই তার সমর্থকদের হুমকি ধমকির আর জগ প্রতীকের প্রার্থীর অভিযোগ বহিরাগত বিভিন্ন ইউনিয়ন থেকে লোকজন এনে পৌরসভা নির্বাচনকে উত্তপ্ত করছে গোলাম কবির। এবিষয়ে এক স্বাক্ষাৎকারে (ফেসবুক লাইভে) নৌকা প্রতীকের প্রার্থী গোলাম কবির নিজেকে সৎ বলে দাবী করেন কিন্তু ধর্মীও প্রতিষ্ঠানে আঘাত ও ধর্ম অবমাননার বিষয় এবং বাংলাদেশ লিবারেল পার্টি বৈঠা মার্কার সভায় বঙ্গবন্ধুর বিরাধীতার বিষয় এড়িয়ে যান তিনি।

এদিকে বিএনপির ভোট ব্যাংক হিসাবে এ পৌরসভা কথিত থাকলেও তেমন একটা সুবিধায় নেই বিএনপি। সাবেক মেয়র শফিকুল ইসলাম ফরিদের ধানের শীষের বিপরীতে শেষমেষ নির্বাচনী মাঠে লড়াইয়ে রয়েছে বিএনপি’র সদ্য বহিস্কৃত আর এক প্রার্থী স্বরূপকাঠী ইউনিয়নের সাবেক জননন্দিত চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সহ-সভাপতি আবুুল কালাম আজাদ।

বিএনপি’র ধানের শীষের প্রার্থী শংকায় রয়েছেন অবাধ ও সুষ্ঠ নির্বচনের আর জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের নজরুল ইসলামের প্রচার্ প্রচারনাও চলছে বেশ জোরেসোরে।



এ বিভাগের আরও সংবাদ