31 May- 2020 ।। ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

আগামীকাল আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ , মোকাবেলায় পিরোজপুরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি

অনলাইন ডেস্ক : আগামী কাল ১৯ মে দিবাগত রাতে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানতে পারে  ঘূর্ণিঝড় ‘আম্ফান’।  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে।

রবিবার সচিবালয়ে ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় সরকারের প্রস্তুতি বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। এ সময় তিনি আরো বলেন, ঘূর্ণিঝড় ‘আম্ফান’ মোকাবেলায় সরকার সব প্রস্তুতি নিয়েছেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘আবহাওয়া অধিদফতরের পর্যালোচনা অনুযায়ী যদি ঘূর্ণিঝড় আম্ফান তার গতি ও দিক পরিবর্তন না করে তাহলে আগামী ১৯ মে দিবাগত রাতে বাংলাদেশের উপকূলীয় জেলাসমূহে আঘাত হানতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, আশ্রয়কেন্দ্রে অবস্থানকালে যাতে খাবারের অভাব না হয় সেজন্য প্রয়োজনীয় শুকনো খাবার এবং গোখাদ্যের ব্যবস্থা নেয়া হয়েছে। জেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী প্রয়োজনে আরও বরাদ্দ দেয়া হবে। দুর্যোগকালীন বিদ্যুৎ না থাকলে তার বিকল্প ব্যবস্থা করে রাখার জন্য জেলা প্রশাসনদের নির্দেশনা দেয়া হয়েছে।

ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন। এর আগে প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় পূর্বপ্রস্তুতি ও করণীয় বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র সচিব এবং উপকূলীয় জেলার জেলা প্রশাসকদের সাথে অনলাইনে সভা করেন।

এদিকে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ‘আম্ফান’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ফলে ঝড়ো হাওয়া আকারে এটি সর্বোচ্চ ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তবে এটি কার্যত এখনও একই এলাকায় রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ আঘাত হানার খবরে পিরোজপুর জেলার ঝুকিপ্রবন এলাকা হিসেবে পরিচিত মঠবাড়িয়া,ইন্দুরকানীর উপজেলার সমুদ্র নিকটবর্তী গ্রামগুলোর মানুষের মধ্যে আতংক দেখা দিয়েছে। বিশেষ করে বেড়িবাধের পাশ্র্ববর্তী স্থানে বসবাস করা বাসিন্দারা রয়েছে বেশি আতংকে।

তবে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্নিঝড় আম্ফাম মোকাবেলায় পিরোজপুরের জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জনাব , আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন সভা করেছেন। সভায় ঘূর্নিঝড় আম্ফাম মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান তিনি।



এ বিভাগের আরও সংবাদ


সংবাদ শিরোনামঃ
  Icone ঈদে হতদরিদ্র পরিবারের পাশে অভিনেতা ও নাট্য প্রযোজক সাজু মুনতাসির  Icone পিরোজপুরে সর্বশেষ দুই নারী করোনায় আক্রান্তের খবর  Icone নেছারাবাদে করোনায় আক্রান্ত হলেন ইউপি সদস্য  Icone পিরোজপুরে মাদক ব্যবসায়ীদের হামলায় আহত ব্যক্তির মৃত্যু  Icone সেবার নৌকা নিয়ে কাউখালী উপজেলার প্রত্যন্ত গ্রামে ইউএনও  Icone করোনা জয় করে বাড়ি ফিরলেন ৬০ পুলিশ সদস্য  Icone পিরোজপুরে জেলা প্রশাসনের উদ্যোগে “ঈদ উপহার” বিতরণ  Icone পিরোজপুর জেলায় কর্মরত ৫২ তম বাংলাদেশ পুলিশ কনস্টেবল ব্যাচ এর উদ্যোগে ঈদ সামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান  Icone পিরোজপুরে ‘২৪তম বিসিএস ফোরাম’ এর উদ্যোগে ৩০০ অসহায় পরিবারের মাঝে ঈদ সামগ্রী উপহার  Icone পিরোজপুরে আউয়াল ফাউন্ডেশনের উদ্যোগে “ঈদ উপহার” বিতরন