6 August- 2020 ।। ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

আগামীকাল আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ , মোকাবেলায় পিরোজপুরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি

অনলাইন ডেস্ক : আগামী কাল ১৯ মে দিবাগত রাতে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানতে পারে  ঘূর্ণিঝড় ‘আম্ফান’।  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে।

রবিবার সচিবালয়ে ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় সরকারের প্রস্তুতি বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। এ সময় তিনি আরো বলেন, ঘূর্ণিঝড় ‘আম্ফান’ মোকাবেলায় সরকার সব প্রস্তুতি নিয়েছেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘আবহাওয়া অধিদফতরের পর্যালোচনা অনুযায়ী যদি ঘূর্ণিঝড় আম্ফান তার গতি ও দিক পরিবর্তন না করে তাহলে আগামী ১৯ মে দিবাগত রাতে বাংলাদেশের উপকূলীয় জেলাসমূহে আঘাত হানতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, আশ্রয়কেন্দ্রে অবস্থানকালে যাতে খাবারের অভাব না হয় সেজন্য প্রয়োজনীয় শুকনো খাবার এবং গোখাদ্যের ব্যবস্থা নেয়া হয়েছে। জেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী প্রয়োজনে আরও বরাদ্দ দেয়া হবে। দুর্যোগকালীন বিদ্যুৎ না থাকলে তার বিকল্প ব্যবস্থা করে রাখার জন্য জেলা প্রশাসনদের নির্দেশনা দেয়া হয়েছে।

ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন। এর আগে প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় পূর্বপ্রস্তুতি ও করণীয় বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র সচিব এবং উপকূলীয় জেলার জেলা প্রশাসকদের সাথে অনলাইনে সভা করেন।

এদিকে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ‘আম্ফান’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ফলে ঝড়ো হাওয়া আকারে এটি সর্বোচ্চ ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তবে এটি কার্যত এখনও একই এলাকায় রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ আঘাত হানার খবরে পিরোজপুর জেলার ঝুকিপ্রবন এলাকা হিসেবে পরিচিত মঠবাড়িয়া,ইন্দুরকানীর উপজেলার সমুদ্র নিকটবর্তী গ্রামগুলোর মানুষের মধ্যে আতংক দেখা দিয়েছে। বিশেষ করে বেড়িবাধের পাশ্র্ববর্তী স্থানে বসবাস করা বাসিন্দারা রয়েছে বেশি আতংকে।

তবে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্নিঝড় আম্ফাম মোকাবেলায় পিরোজপুরের জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জনাব , আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন সভা করেছেন। সভায় ঘূর্নিঝড় আম্ফাম মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান তিনি।



এ বিভাগের আরও সংবাদ


সংবাদ শিরোনামঃ
  Icone একই রংয়ের পাঞ্জাবিতে পিরোজপুর জেলা পুলিশের ঈদ জামাত  Icone মঠবাড়িয়ায় একই পরিবারের ৩ জনের ঝুলন্ত লাশ উদ্ধার, হত্যাকান্ড বলে ধারনা পুলিশ ও স্থানীয়দের  Icone প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা বেস্ট ক্রাইসিস ম্যা‌নেজার: প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম  Icone পিরোজপুরে ১ টাকায় সরকারি চাকরী পেলেন ২ জন, সর্বত্র প্রশংসিত জেলা প্রশাসক  Icone মুজিববর্ষ উপলক্ষে পিরোজপুরে জেলা পুলিশের বৃক্ষ রোপণ কর্মসূচি  Icone শেখ হাসিনার পরিকল্পনার কাছে বিশ্বের অনেক দেশ পিছিয়ে রয়েছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী  Icone পিরোজপুরে সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন  Icone কৃষকদের জন্য ১০ টাকায় ব্যাংক একাউন্টের ব্যবস্থা করেছে সরকার - মন্ত্রী শ ম রেজাউল করিম  Icone বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশের সাংবাদিকদের  মতপ্রকাশের  অধিকার কেড়ে নেওয়া হয়েছিল- মন্ত্রী শ ম রেজাউল করিম  Icone শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার -প্রাণিসম্পদ মন্ত্রী