22 September- 2020 ।। ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ত্রিশ বছর হুক্কা বানিয়ে জীবন চালাচ্ছেন নেছারাবাদের শহর আলী

নেছারাবাদ প্রতিবেদক :
ত্রিশ বছর ধরে নারকেলের খোল দ্ধারা ‘ডাবা’ হুক্কা বানিয়ে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করতো হুক্কা কারিগর শহর আলি (৬৮)। শহর আলির বাড়ী গোপালগঞ্জ থানার দিঘিরপুর গ্রামে। নৌকা করে আজ এ হাটে তো কাল অন্য হাটে গিয়ে ক্রেতাদের পছন্দমত হুক্কা তৈরি করেই তিনি পার করেছে জীবনের ত্রিশটি বছর।

ধূমপানের জনপ্রিয় এই মাধ্যম হুক্কা একসময় ছিল গ্রামবাংলার বিনোদন, আতিথেয়তা, বন্ধুত্ব ও সম্প্রীতির প্রতীক। ধনী-গরিব প্রতিটি বাড়িতেই ছিল হুক্কার প্রচলন। আজ থেকে এক দুই দশক আগেও গ্রামগঞ্জে ধূমপায়ীরা হুক্কার মাধ্যমে নেশায় অভ্যস্ত ছিল। পুরুষের পাশাপাশি বয়স্ক নারী এবং ছেলেমেয়েরাও হুক্কার মাধ্যমে ধূমপান করত। অনেকে শখের বশেও হুক্কায় আয়েশি টান দিত। এছাড়া নাটক, সিনেমায় অভিনয়ে ধনীদের আভিজাত্যের প্রতীক হিসেবে পিতলের তৈরি ‘হুক্কা’ আর গরিবদের জন্য নারিকেলের খোল দ্বারা তৈরি ব্যবহার হত ‘ডাবা’ হুক্কা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) হুক্কা নিয়ে শহর আলী এসেছিলেন পিরোজপুরের নেছারাবাদ উপজেলার সারেংকাঠি ইউনিয়নের করফা বাজার হাটে। এসময় তিনি জানান, ত্রিশ বছর ধরে তিনি নৌকায় করে ঘুরে ঘুরে নারকেলের খোল আর কাঠ দিয়ে হুক্কা বানান। প্রতিটি হুক্কা বিক্রি করেন ১৫০ টাকা থেকে ১৬০ টাকায়। এতে তার লাভ হয় ৪০ থেকে ৫০ টাকা। তিনি আশাবাদি আজকের হাটে ১০-১২ টি হুক্কা বিক্রি করতে পারবেন।

তিনি আরও বলেন, এখন আর আগেরমত কেহ হুক্কা কেনেনা। কারন আধুনিক যুগে কেহ হুক্কা টানতে অভ্যস্ত না। আর এটা কেউ পছন্দও করেনা। সবাই এখন সিগারেট টানে। তবে তিনি দাবী করেন, বিড়ি সিগারেটে ধুমপায়িদের যে পরিমানে ক্ষতি হয়, হুক্কা টানলে তার সিকি ভাগও শরীরের ক্ষতি হয়না।

হুক্কা কারিগর শহর আলী আক্ষেপ করে বলেন, কোন কোন হাটে কেহ হুক্কার দাম জিজ্ঞাস করতেও চায়না। বেশির ভাগ লোকই আসে কৌতহলি হয়ে হুক্কা দেখতে। দর দাম জিজ্ঞাস করে চলে যায়। তবে হুক্কা বানিয়ে তার যা রোজকার হয় তা দিয়ে কোন মতে জীবন চলে।

করফা বাজারের স্থানীয় ব্যবসায়ীরা জানান, অনেক বছর ধরে শহর আলি তাদের বাজারে প্রতি হাটে হুক্কা বিক্রি করতে আসেন। তবে তেমন একটা হুক্কা বিক্রি না হলেও তিনি ভাল একজন হুক্কা কারিগর।



এ বিভাগের আরও সংবাদ


সংবাদ শিরোনামঃ
  Icone আ.ফ.ম বাহাউদ্দিন নাসিমের রোগমুক্তি কামনায় জেলা আওয়ামীলীগের দোয়া মোনাজাত  Icone মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিমের মায়ের মৃত্যুতে ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলামের শোক  Icone মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের মায়ের নামাজে জানাজা ও দাফন সম্পন্ন  Icone প্রানী সম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিমের মাতার ইন্তেকাল, তারাবুনিয়া ঈদগাহ ময়দানে সকাল ১০ টায় নামাজে জানাজা  Icone   Icone দুদকের মমলায় এক মাসের জামিন পেলেন একেএম আউয়াল দম্পতি  Icone নাজিরপুরে দুই শিক্ষার্থীকে নির্যাতনে জড়িতদের শাস্তির দাবিতে সহপাঠীদের মানববন্ধন  Icone পিরোজপুরের নাজিরপুরে দুই শিক্ষার্থীকে আটক রেখে নির্যাতনের অভিযোগ  Icone বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনী থেকে আগামী প্রজন্মের শিক্ষা গ্রহণ করতে হবে - মিরাজুল ইসলাম  Icone স্বরূপকাঠি পৌর মেয়রের বিরুদ্ধে জোড় করে স্ট্যাম্পে অসুস্থ বৃদ্ধার টিপসই নেয়ার অভিযোগ