15 January- 2021 ।। ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শীতে শুষ্ক ত্বকের যত্নে কিছু ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক :

শীতের শুষ্ক ত্বকের সমস্যাকে জেরোসিস বলা হয়। এটি ত্বকের বাইরের স্তরে আদ্রতার অভাব ঘটায়। ঠিক চিকিৎসা না হলে শুষ্ক ত্বকে ফাটল ধরে ও সাদা দাগ দেখা যায়। শীতকালে এই সমস্যা বাড়ে। এসব থেকে মুক্তি পেতে শুষ্ক ত্বক আদ্র রাখা খুব জরুরি।

আসুন দেখে নিই ত্বকের যত্নে প্রয়োজনীয় কিছু ঘরোয়া উপায়-

নারকেল তেল : নারকেল তেলের উপকারিতা আমরা সবাই জানি। শুষ্ক ত্বকের খুব ভালো সমাধান নারকেল তেল। নারকেল তেল ত্বকের জন্য পোট্রোলিয়াম জেলি হিসেবে কাজ করে। যা নিরাপদ এবং কার্যকর। নারকেল তেল ত্বকের হাইড্রেশন নিয়ন্ত্রণ করে এবং ত্বকে লিপিডের সংখ্যা বাড়ায়।

দুধ : দুধও ত্বকের জন্য খুব উপকারী একটা উপাদান। ত্বকে চুলকানী অনুভব করলে বা সাদা দাগ দেখা গেলে দুধ তার জন্য খুবই কার্যকরী। কাঁচা দুধ একটা কাপড়ে ভিজিয়ে তা আপনার ত্বকে পাঁচ থেকে দশ মিনিটের জন্য প্রয়োগ করুন। দুধের ল্যাকটিক অ্যাসিড আপনার শুষ্ক ত্বকের জন্য খুব ভালো কাজ করবে।

দই : দই আপনার ত্বকের জন্য খুব ভালো মশ্চারাইজার। মুখে দই প্রয়োগ করলে মুখের মশ্চারাইজের পরিমাণ ঠিক থাকে। দই-এ ত্বক নরম থাকে এবং ত্বককে একটা মসৃণ টেক্সচার দেয়। আপনার মুখে সাদা দই লাগিয়ে পনেরো থেকে কুড়ি মিনিটের জন্য রেখে উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিনই আপনি এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন, তাতে ত্বক শুষ্ক হওয়া থেকে আপনি মুক্তি পাবেন।

মধু : শুষ্ক ত্বকের আরেকটি প্রতিকার হলে মধু। মধুতে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-মাইকোবিয়াল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। মধু ত্বকের জন্য খুব ভালো মশ্চারাইজিং হিসেবে কাজ করে।যা ত্বককে নরম করে। সপ্তাহে তিনদিন মধু প্রয়োগ করলে আপনার ত্বকের শুষ্কতা হ্রাস পাবে।



এ বিভাগের আরও সংবাদ


সংবাদ শিরোনামঃ