25 October- 2020 ।। ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

কোমরের যন্ত্রণা থেকে বাঁচার উপায়

লাইফস্টাইল ডেস্ক :

কোমর-পিঠ টনটন করছে।  টানা বসে থাকার কারণে এমন ভেবে আপস করেন অনেকেই। কিন্তু সহজে কমছে না ব্যথা। অন‌্য অসুখ নয় তো? জানালেন ভারতের ফর্টিস হসপিটালের বিশিষ্ট অর্থোপেডিক ডা. রণেন রায়।

একটানা বসে কাজ কিংবা হঠাৎ করেই বেশি নড়াচড়া। ফলে পিঠে ব্যাথা, কখনও আবার কোমরে চাঁপা ব‌্যথা। পশ্চাৎভাগে একটু-আধটু ব‌্যথা প্রায় ৮০ শতাংশ মানুযের কখনও না কখনও হয়েই থাকে। অধিকাংশক্ষেত্রেই চিন্তার নয়। যথারীতি পেনকিলার, ব‌্যথার মলম লাগিয়ে গায়েব করতে উদগ্রীব হন। এ আর কী এমন! তবে এই ধরনের ব‌্যথা ইগনোর করলে বিপদ। কখনও কখনও এমন জানা লক্ষণ ডেকে আনতে পারে অজানা অসুখ।

অনেক ধরনের কোমরে ব‌্যথা হয়, যা হঠাৎ করে শুরু হয় কিন্তু কমতে চায় না। বিশ্রাম নেওয়া বা ফিজিওথেরাপি করেও কমানো যায় না।  ১০/১৫ দিনের মধ্যে ব‌্যথা যদি না কমে এবং কম বয়সিদের যদি এমন হয় সেক্ষেত্রে এর আড়ালে লুকিয়ে থাকতে পারে অ‌্যাঙ্কিলোসিং স্পন্ডিলাইটিস। সাধারণত ২০/২৫ বছর থেকে ৩০/৩৫ বছর বয়সিদের এমন সমস‌্যা শুরু হয়। সকালে ঘুম থেকে উঠলে পিঠে বা কোমরে ব‌্যথা, পাশ ফিরতে গেলে ব‌্যথা, পেশি শিথিল ইত‌্যাদি লক্ষণ দেখা গেলে সাবধান হতে হবে। এই ধরনের স্পন্ডালাইটিস পারিবারিক সূত্রেও একজনের থেকে অন্যেরও হতে পারে। শরীরের পশ্চাৎ দেশে এমন ব‌্যথা চলতেই থাকলে তা ফেলে না রেখে চিকিৎসা করান। এই রোগের  চিকিৎসা দীর্ঘদিন করে যেতে হয়। অবহেলা করলে এর প্রভাবে হিপ জয়েন্ট ও শিরদাঁড়ার ক্ষতি হতে পারে। ধীরে ধীরে বয়স বৃদ্ধির সঙ্গে তা আরও জটিল আকার ধারণ করে, হাঁটা-চলা করাও মুশকিল হতে পারে।

সাধারণ চাঁপা ব‌্যথা যা দীর্ঘক্ষণ বসে থাকার ফলে কিংবা শোয়ার দোষে হতে পারে। এগুলি সাধারণ খুব দ্রুত সেরে যায়। যদি সাধারণ চিকিৎসায় ব‌্যথা না কমে, ব‌্যথা বাড়তে থাকে ও চিকিৎসা বন্ধ করলেই আবার ব‌্যথা হতে থাকে সেক্ষেত্রে তা জটিল অসুখের লক্ষণ হতে পারে।ব‌্যথার উৎস খুঁজতে উপযুক্ত পরীক্ষা জরুরি।

ব‌্যথার তিব্রতা খুব কম।তাই ভয় নেই! এটা ভাবলে বিপদ। এমন অনেক সময়ই হয়, ব‌্যথা কষ্টদায়ক নয় কিন্তু দীর্ঘসময় পর্যন্ত রয়েছে। এটা ভয়ানক হতে পারে।

অল্পবয়সিদের জিম করার দরুণ হঠাৎ করেই কোমরে ব‌্যথা শুরু হতে পারে।অনেকে মনে করেন বেশি ওয়ার্ক আউট করার ফলে হয়তো ব‌্যথা হচ্ছে। অনেক সময় এমন হলে হতে পারে স্লিপ ডিস্কের সমস‌্যা। এই ব্যথা হঠাৎ করেই শুরু হয়। ডিস্কের চাপ শিরায় পড়লে তা কোমর থেকে পায়ের দিকে নামতে থাকে। পা ঝিনঝিন করতে থাকে। শুয়ে পড়ার পর পা তুলতে গেলে এক্ষেত্রে খুব কষ্ট হয়। নার্ভের উপর চাপ পড়ে। কাজেই প্রয়োজনীয় চিকিৎসা জরুরি। স্লিপ ডিস্ক ব‌াড়াবাড়ি হলে অনেক সময় অপারেশন করার দরকার পড়ে। সংক্রমণও হতে পারে।

পা অসাড় হয়ে যাচ্ছে। পিঠে-কোমরে ক্রমশ খুব ব‌্যথা থেকে হাঁটতে-চলতে কষ্ট, চাপ পড়লেই সেই স্থানে ব‌্যথা লাগে সেক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি থাকে। এমন হলে চিকিৎসক রক্ত পরীক্ষা করে রোগের উৎস খোঁজার চেষ্টা করেন। প্রয়োজনে এক্সরে বা এমআরআই স্ক‌্যান করার দরকার পড়ে। পিঠে-কোমরে ব‌্যথার আড়ালে টিবি ইনফেকশনও হতে পারে। স্পাইন বা শিরদাঁড়ায় এই সংক্রমণ হলে তা প্রাথমিক অবস্থায় ধরা পড়লে ওষুধের দ্বারা নির্মূল করা সম্ভব।

বেশি বয়সে দীর্ঘদিন এই ধরনের ব‌্যথা সারতে না চাইলে তখন কিন্তু সাবধান। দীর্ঘ অভিজ্ঞতা থেকে চিকিৎসক বলছেন, এমন লক্ষণের পিছনে বোন ক‌্যানসার লুকিয়ে থাকতে পারে। অনেক সময় অন‌্যান‌্য ক‌্যানসার ছড়িয়ে গিয়েও পিঠে ব‌্যথা হতে পারে। এটা স্তন বা কোলন ক‌্যানসারেরও লক্ষণ হতে পারে।তাই কারণ খুঁজতে বোন স্ক‌্যান বা এমআরআই স্ক‌্যান করার দরকার পড়ে।



এ বিভাগের আরও সংবাদ


সংবাদ শিরোনামঃ
  Icone স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটিতে শেখ জামাল  Icone ভান্ডারিয়ায় মিরাজুল ইসলামের পক্ষ থেকে শারদীয় শুভেচ্ছা উপহার প্রদান  Icone ভান্ডারিয়ার ধাওয়া ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মিজান বিজয়ী  Icone পিরোজপুরে চায়না নাগরিক হত্যার মূল কারন ছিল টাকা ছিনতাই  Icone খাদ্য নিরাপত্তার জন্য সরকার কঠোর ভাবে কাজ করে যাচ্ছে --- প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম  Icone ভান্ডারিয়ায় পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  Icone পিরোজপুরে “নারী ধর্ষন ও নির্যাতন বিরোধী” বিট পুলিশিং সমাবেশ  Icone আলোচিত সংসদ সদস্য নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা  Icone ছাত্র ইউনিয়নের জেলা সম্মেলন অনুষ্ঠিত, ইমন চৌধুরী সভাপতি - আব্বাস তালুকদার সম্পাদক নির্বাচিত  Icone পিরোজপুরে ছাত্র ইউনিয়ন জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত