19 September- 2020 ।। ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo PM

পিরোজপুরে এসএসসি’র ফরম পূরনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা :
পিরোজপুরের নাজিরপুরে এসএসসি’র ফরম পূরনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, উপজেলার ৪৯টি মাধ্যমিক বিদ্যালয় ও ১২টি দাখিল মাদরাসা থেকে চলতি বছরে প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষার্থী এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ নিবে। এসব শিক্ষার্থীদের কাছ থেকে সর্বো নিম্ন ৩ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা করে আদায় করা হয়েছে। বিভিন্ন অযুহাত দেখিয়ে এসব টাকা আদায় করা হয়েছে ।

উপজেলার শ্রীরামাকাঠী ইউজেকে মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার ফরম পূরন করা মানবিক বিভাগের ছাত্র মেহেরাব জানায়, তাদের বিদ্যালয়ে মানবিক শাখার শিক্ষার্থীদের সর্বো নিম্ম ৩ হাজার ৯৫ টাকা ও বিজ্ঞান বিভাগের ৩ হাজার ১৫৫টাকা নেয়া হয়েছে। আর টেস্ট পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীদের কাছ থেকে ফেলকরা প্রতিটি বিষয়ের জন্য জরিমানা বাবদ ২ শত টাকা করে নেয়া হয়েছে।

উপজেলার বিভিন্ন স্থানে পরীক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার রঘুনাথপুর হক মাধ্যমিক বিদ্যালয়ে ৩ হাজার থেকে ৬ হাজার টাকা, দিঘীরজান মাধ্যমিক বিদ্যালয় সাড়ে ৩ হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকা, পঞ্চগ্রাম সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় ৩ থেকে ৫ হাজার, মাটিভাঙ্গার হাজী আব্দুল গনি মাধ্যমিক বিদ্যালয়ে সাড়ে ৩ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা টাকা আদায় করা হয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মাইদুল ইসলাম জানান, পরীক্ষার ফরম পূরনের সময় অন্য কোন ধরনের ফি বা চাঁদা নেয়া যাবে না বলে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশ রয়েছে। কিন্তু সে নির্দেশ অমান্য করে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত টাকা আদায় করছে। আবার কোন বিদ্যালয় এ অতিরিক্ত ফি নিতে বাছনিক (টেস্ট) পরীক্ষায় ফেল করার জন্য জরিমানা হিসাবে ফি নিচ্ছেন। অভিভাবকদের অভিযোগ সংশ্লিষ্ট বিদ্যালয়গুলো এ অতিরিক্ত ফি নিতে তারা পরিকল্পিত ভাবে শিক্ষার্থীদের বাছনিক পরীক্ষায় অকৃতকার্য (ফেল) করাচ্ছেন। শিক্ষা কর্মকর্তা মো. মাইদুল ইসলাম জানান, উপজেলার হাজী আ. গনি মাধ্যমিক বিদ্যালয় সহ উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের বিরুদ্ধে এম অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আনোয়ারুল আজিম জানান, শিক্ষা বোর্ড কর্তৃক কেন্দ্র ও ব্যাবহারিক পরীক্ষার ফিসহ মানবিক ১৮৫০ ও বিজ্ঞান শাখার জন্য ১৯৭০টাকা করে ধার্য করা হয়েছে। কোন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এর চেয়ে বেশী টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনী ব্যাবস্থা নেয়া হবে।



এ বিভাগের আরও সংবাদ


সংবাদ শিরোনামঃ
  Icone নাজিরপুরে দুই শিক্ষার্থীকে নির্যাতনে জড়িতদের শাস্তির দাবিতে সহপাঠীদের মানববন্ধন  Icone পিরোজপুরের নাজিরপুরে দুই শিক্ষার্থীকে আটক রেখে নির্যাতনের অভিযোগ  Icone বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনী থেকে আগামী প্রজন্মের শিক্ষা গ্রহণ করতে হবে - মিরাজুল ইসলাম  Icone স্বরূপকাঠি পৌর মেয়রের বিরুদ্ধে জোড় করে স্ট্যাম্পে অসুস্থ বৃদ্ধার টিপসই নেয়ার অভিযোগ  Icone স্বরুপকাঠীতে দুইপক্ষের সংঘর্ষে প্রানগেল অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যের  Icone বাংলাদেশ প্রতিদিনের বিজ্ঞাপন বিভাগের মহাব্যবস্থাপক মাসুদুর রহমানের মা'য়ের স্মরণে আজ দোয়া, শোক জানিয়েছেন বিশিষ্ট ব্যক্তিবর্গ  Icone পিরোজপুর হাসপাতাল এলাকা থেকে গোয়েন্দা পুলিশ অভিযানে আটক ১, ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড  Icone কাউখালীতে একাধিক মামলায় সাজাপ্রাপ্ত ২ জনকে আটক করেছে গোয়েন্দা পুলিশ  Icone স্বরূপকাঠীতে ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর  অভিযোগ  Icone ভবিষ্যতে বঙ্গবন্ধুর সকল খুনিদেরকে বিশ্বের যেখানেই থাকুক নিয়ে এসে ফাঁসির রায় কার্যকর করতে সক্ষম হবো --  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী